অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি



"অলীক পাতা নববর্ষ সংখ্যা ১৪৩১ প্রকাশিত, সমস্ত লেখক -লেখিকা এবং পাঠক -পাঠিকাদের জানাই আন্তরিক শুভেচ্ছা..."বিশদে জানতে ক্লিক করুন " Notice Board ট্যাব টিতে"

Monday, March 12, 2018

Preface- Swarup Chakraborty


Editorial -First Year 12Th Edition 

( Annual Issue-Spring & Youth )

Aleek Pata Theme: From The Inaugural Issue



বন্ধুরা, চারিদিকের এই শিমুল রাঙা বসন্তে, প্রকৃতির রিক্ততা ও প্রাচুর্যের বৈপরীত্যের মাঝে, প্রকাশ পেল " অলীক পাতার " প্রথম বর্ষপূর্তি অনলাইন সংখ্যা ,আমাদের খুশীর ঠিকানা নেই।



আমাদের সৃষ্টিশীল মননের একান্ত নিজস্ব আধার "অলীক পাতার" যাত্রা শুরু ২০১৭র বসন্তে, আপনাদের সকলের অপার স্নেহ কে পাথেয় করে একে একে এগারো টি অনলাইন ও একটি ছাপানো পূজা বার্ষিকী সংখ্যা প্রকাশ পেয়েছে,আমরা গর্বিত।



বসন্ত ঋতু স্মরণ করায় এই ধরায় আমাদের নশ্বরতা। ধারাবাহিক আসা-যাওয়ার মাঝে পড়ে থাকে শুধু  দেয়ালে টাঙানো ধুলো মাখা ফ্রেম বন্দি স্মৃতিটুকু ,  কিন্তু আমি জানি আমাদের সকলেরই  এই রোজকার জীবন ভোগের  বাইরে আছে একটি অন্য জীবন মাত্রা,একটি মননের চিলেকোঠা,যা প্রায়ই দিনের আলো দেখেনা  সমালোচনার ভয়ে, কিন্তু ব্যক্তিগত স্তরে আমার বিশ্বাস যে আমাদের সকলেরই অধিকার আছে "দেওয়ালে একটি দাগ রেখে যাওয়ার ", "অলীক পাতা" সেই দেওয়াল হবার চেষ্টা করে চলেছে নিরন্তর, অসাফল্যের ভয় কে জয় ক'রে এগিয়ে চলার ব্রতে ব্রতী হয়ে।আপনাদের সস্নেহ প্রশ্রয়ে তাই আজ আমি দ্বাদশ সংখ্যার মুখবন্ধ লিখছি।

এ প্রসঙ্গে আপনাদের জানাই আমাদের নতুন সংযোজন " ব্যক্তি বিশেষ/ PERSONALITY"  বিভাগ, অনেক দিন থেকে মাথায় থাকলেও বাস্তবায়িত হয়ে ওঠেনি, কিন্তু আকস্মিক ভাবে আমাদের কবি-লেখক  বন্ধু "শ্রী শীতল মিশ্র" বাবুর স্বতঃ প্রণোদিত  বদান্যতায় শুরু  করছি এই বিভাগ টি, যেখানে আমরা তুলে ধরতে চাই সেইসব সৃষ্টিশীল মনন কে যাঁরা শত বাধার মধ্যেও চালিয়ে চলেছেন তাঁদের সৃষ্টি কর্ম, সকলের অগোচরে। শীতল বাবুকে ধন্যবাদ  দিয়ে ছোট করব না, কারণ এই পত্রিকা ওনার নিজের।

আপনাদেরও অনুরোধ আগামী দিনে এই ব্যাপারে সাহায্যের হাত বাড়ান। এবারের প্রতিবেদন কাকে নিয়ে ?  এখানে সেটা বলা সঙ্গত হবেনা, আপনারা নিজেরাই দেখে নেবেন।



দ্বাদশ  তথা প্রথম বার্ষিক সংখ্যার বিষয় ছিল "বসন্ত ও তারুণ্য"। বসন্ত ত্যাগের ঋতু, 'রিক্ত' তার ঝুলি, কিন্তু সত্যই কি তাই? না। বসন্ত তারুণ্যের ঋতু, নিজেকে ভেঙে চুরে নতুন করে' গড়ার ঋতু, আমি মনে করিনা যে তারুণ্য বয়স কেন্দ্রিক, তারুণ্য বেশী করে মনন কেন্দ্রিক, সর্বদা নিজেকেই চ্যালেঞ্জ করে জিততে যে প্রস্তুত, সেই তরুণ,  তার সুগার- প্রেশার এর রিডিং  বা মাথার পাকা চুল তাকে বৃদ্ধ সব্যস্ত করেনা, জলজ্যান্ত উদাহরণ বিজ্ঞানী স্টিফেন হকিং, সময়ের 'অকল্পনীয় ব্যাপ্তির ইতিহাস' কে যিনি মলাট বন্দি করেন "  আ 'ব্রিফ' হিস্ট্রি অফ টাইম " নামে, গত কাল নশ্বরতার জগৎ থেকে যাত্রা করলেন অমরত্বের পথে, তাঁকে দেখেছি তার বিভিন্ন টিভি প্রোগ্রামে, যাঁর জ্বরা গ্রস্থ শরীর কখনও অন্তরায় হয়নি তাঁর সদা নবীন মননের অবিরল ধারায়, প্রকৃত অর্থে তিনিই তরুণ|

 তারুণ্য একটি মানসিক অবস্থা, যতদিন আমাদের মন মস্তিষ্ক সজীব, নতুন কে স্বাগত জানাতে প্রস্তুত, নিজের কাছে নিজেকে প্রমান করতে তৎপর তত দিনই আমরা তরুণ, স্বচ্ছসলীলা গঙ্গা হাজার হাজার বছর পরও সাবলীল, কিন্তু গত ইলেকশনের সময় তৈরি পাড়ার পচা নর্দমা.....? 

নিজেকে  ভেঙে নতুন করে গড়ার এই প্রথায় এবারের অলীক পাতায় কিছু সংযোজন-

১) "ব্যক্তি বিশেষ/PERSONALITY " এব্যাপারে আগেই বলেছি।

২) "SUBMIT ENTRY" বিভাগ, যাঁদের মেল আইডি নেই বা মেল করতে ইচ্ছুক নন, তাঁদের জন্য সরাসরি লেখা জমা করার সুযোগ।

৩) CURRENT ISSUE " ট্যাব,"অলীক পাতা" অনলাইন সংস্করণ হলেও যাতে বই এর মত করে সহজে পড়া যায় তার জন্য।

৪) LIBRARY/ OLD ISSUE" ট্যাব , সমস্ত পুরাতন সংখ্যা এখানে একসাথে গুছিয়ে দিলাম, যাতে সহজে একত্রে পড়া যায়।



ব্যস, আপাততঃ এই, আর হ্যাঁ, প্রথম বার বাংলায় সম্পূর্ন পত্রিকা এবং তাই সম্পাদকীয় টিও বাংলায়।

এবারের পত্রিকা কেমন হয়েছে জানাতে ভুলবেননা কিন্তু, আপনাদের গঠন মূলক পরামর্শের অপেক্ষায়........

আপনাদের সকলকে অনেক অনেক ভালোবাসা,বড়দের শ্রদ্ধা, ও ধন্যবাদ।

ভালো থাকুন, সৃষ্টিতে মাতুন......

আবার দেখা হবে......



স্বরূপ চক্রবর্তী,
সম্পাদক-অলীক পাতা।
১৫ই মার্চ ,২০১৮,হরিদ্বার


To read the full magazine click the link Below 
 12TH ISSUE INDEX

Image Courtesy: Google Images





No comments:

Post a Comment

Please put your comment here about this post

Main Menu Bar



অলীকপাতার শারদ সংখ্যা ১৪২৯ প্রকাশিত, পড়তে ক্লিক করুন "Current Issue" ট্যাব টিতে , সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা

Signature Video



অলীকপাতার সংখ্যা পড়ার জন্য ক্লিক করুন 'Current Issue' Tab এ, পুরাতন সংখ্যা পড়ার জন্য 'লাইব্রেরী' ট্যাব ক্লিক করুন। লেখা পাঠান aleekpata@gmail.com এই ঠিকানায়, অকারণেও প্রশ্ন করতে পারেন responsealeekpata@gmail.com এই ঠিকানায় অথবা আমাদের ফেসবুক গ্রুপে।

অলীক পাতায় লেখা পাঠান