অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি



। । "অলীক পাতা শারদ সংখ্যা ১৪৩১ আসছে এই মহালয়াতে। । লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ ই আগস্ট রাত ১২ টা ।.."বিশদে জানতে ক্লিক করুন " Notice Board ট্যাব টিতে"

Friday, May 25, 2018

যখন তখন-ভ্রমণ(১)-স্বরূপ কৃষ্ণ চক্রবর্তী

ইউরোপ ভ্রমণ-পূর্বকথা

স্বরূপ কৃষ্ণ চক্রবর্তী

সংখ্যা -৪ , (২৬শে মে,২০১৮)


পর্ব ১


মধ্যবিত্ত মানসিকতায় যা হয় আরকি। যেরকম বাড়ি করার সময় গিন্নি মেঝেতে মার্বেল লাগাতে বললে বা যদি বলে দেশের বাইরে বেড়াতে যাবো, প্রথমেই যা মনে হয় , বাবা অনেক খরচ, ও আমাদের পোষাবে না।
অথচ মনের মধ্যে ইচ্ছে তো ষোলআনা। আর এটাও সত্যি যে যতটা আমরা ভাবি ততটা কঠিন নয় ব্যাপারটা, মানসিক বাধা টা কাটিয়ে উঠতে পারলেই সব কিছুই সম্ভব আমাদের মধ্যবিত্ত সম্পদের মধ্যেই। তাই যখন সরকারি চাকরির নিয়মের আগড় ভেঙে এলাম তখন গিন্নি মাথার পোকাটাকে এমন নাড়িয়ে দিলো যে প্রতিজ্ঞা করে বসলাম এবার যাবোই বিদেশে কালাপানি পার হয়ে।
শুরু হয়ে গেল রিসার্চ গুগল দাদার সাথে আর আপ্রাণ চেষ্টা সাধ আর সাধ্যের মধ্যে সমান চিহ্ন বসাবার। ইমেল এর দৌলতে লড়ে গেলাম থ্রী ডাইমেনসোনাল ইকোএশন সলভ করতে। একটি গিন্নি একটি সাধ আরেকটি সাধ্য। অনেক কথাবার্তা ইমেল ফোনে কথা বলে ফাইনাল করে ফেললাম 12 রাত 13 দিনের ইউরোপ ট্যুর যাত্রা ট্যুর কোম্পানির সাথে। সাত দেশ ঘুরবো।
তারপর শুরু হলো প্ল্যানিং, একে অপরের ভুলে যাওয়াকে শুধরে দেয়া। ভিসার ব্যাপারে টেনশন হওয়া সত্ত্বেও অদ্ভুত ভাবে মুম্বাই থেকে যেদিন জমা করলাম পরের দিন সন্ধেতে মেসেজ এলো কালেক্ট করবার জন্য। আমি তার পরের দিন নিয়ে এলাম। schengen ভিসা 30 দিনের জন্য সাথে 90 দিনের ভ্যালিডিটি সহ। উদ্বাহু না হয়ে গম্ভীর ভাবে গিন্নিকে খবরটা জানাতেই সেই উদ্বাহু হয়ে প্লানিংয়ের কাগজটা বের করে ফেলে আবার শুরু করে দিলো যেন কালকেই যাচ্ছি।
তখনও যাবার দিন আসেনি, টিকেট আসেনি ভাউচার আসেনি, পুরো পেমেন্ট হয়নি। যাকগে ভিসা হাতে পাবার পরে তেড়েফুঁড়ে লেগে পড়লাম দুজনে। সব সুন্দরভাবে হয়ে গেল। সেই মাঝরাতে 2 টোর সময় প্লেন, ইতিহাদ এয়ারলাইন্স। তাই খেয়ে দেয়ে বাক্স প্যান্টরা নিয়ে এয়ারপোর্ট। ধাপে ধাপে সব ধাপ কমপ্লিট করে নির্ধারিত গেটের সামনে গিয়ে বসলাম ।
শেষে নির্ধারিত সময়ে প্লেন ছাড়ল, যাবো আবুধাবি , সেখানে আবার পলায়ন বদল আমস্টারডাম এর জন্য। আবুধাবি আমাদের থেকে দেড় ঘন্টা পিছিয়ে তাই জীবনে দেড় ঘন্টা বেশি পরমায়ু বেড়ে গেলো। যখন আরব সাগরের উপর দিয়ে যাচ্ছি গিন্নিকে মজা করে জিজ্ঞেস করলাম, নিউজ হেডলাইন হবে? ও বললো কিভাবে? আমি - কেন ঝপাত, নীচে আরব সাগর, কালকে হেডলাইন টিভি তে ছবি ইত্যাদি। গিন্নি বললেন রেগে গিয়ে আরেকবার বাজে কথা বললেই কিন্তু........ আমি মুখের কথা ছিনিয়ে নিয়ে বললাম ,কি , নেমে যাবে? তা যাওনা। তারপর দুজনে মিলে চুপিচুপি বেশ কিছুক্ষণ হাসলাম। আবুধাবি পৌঁছলাম ওখানকার সময়ে প্রায় ছয়টায়।
আজ এই পর্যন্ত,  পরে আবার আসছি




ক্রমশঃ












No comments:

Post a Comment

Please put your comment here about this post

Main Menu Bar



অলীকপাতার শারদ সংখ্যা ১৪২৯ প্রকাশিত, পড়তে ক্লিক করুন "Current Issue" ট্যাব টিতে , সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা

Signature Video



অলীকপাতার সংখ্যা পড়ার জন্য ক্লিক করুন 'Current Issue' Tab এ, পুরাতন সংখ্যা পড়ার জন্য 'লাইব্রেরী' ট্যাব ক্লিক করুন। লেখা পাঠান aleekpata@gmail.com এই ঠিকানায়, অকারণেও প্রশ্ন করতে পারেন responsealeekpata@gmail.com এই ঠিকানায় অথবা আমাদের ফেসবুক গ্রুপে।

অলীক পাতায় লেখা পাঠান