অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি



। । "অলীক পাতা শারদ সংখ্যা ১৪৩১ আসছে এই মহালয়াতে। । লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ ই আগস্ট রাত ১২ টা ।.."বিশদে জানতে ক্লিক করুন " Notice Board ট্যাব টিতে"

Sunday, June 3, 2018

যখন তখন-ভ্রমণ-স্বরূপ কৃষ্ণ চক্রবর্তী (৩)

ইউরোপ ভ্রমণ -পর্ব ৩


স্বরূপ কৃষ্ণ চক্রবর্তী

সংখ্যা -৯, (৩রা জুন,২০১৮)





রাত্রে ঘুমোতে যাবার আগে তার ম্যানেজারের কল টাইম ব্রেকফাস্টের জন্য সকাল সাড়ে সাত টা, মাথায় ঢুকিয়ে ঘুমোতে গেছি আর ক্লান্ত থাকার জন্য বিন্দাস ঘুমিয়েছি। কিন্তু সকালে তো উঠেই আবার সেই প্লাস্টিক গ্লাসের খোঁজ শুরু করার আগেই বাঙালি পেটে একটু গরম তরল না পড়লে যে ঘটনা ঘটবে না তা বাঙালি মাত্রই জানে। অতএব ঘরের মধ্যেই চায়ের বন্দোবস্ত। সাথে ছিল টি ব্যাগ আর হোটেলেও দিয়েছিল। অবশ্য ইউরোপ এ সব হোটেল এ কিন্তু কেটলি আর চা রুমে দেয়না। আমরা সেটাতেও তৈরি ছিলাম। সাথে যাত্রা র দেয়া উপহার ইলেক্ট্রিক কেটলিও ছিল। একটা কথা। সাথে থাকলেও ইউরোপিয়ান দেশের প্লাগের জন্য এটাচমেন্ট না থাকলে সব ফক্কা।  জানাবার জন্য বলি যে যদি কেটলি না থাকে বা হোটেল থেকে না দেয় ঘাবড়াবার কিস্সুটি নেই। পুরো ইউরোপে সবখানে জল এতটাই ভালো যে সবাই ডিরেক্ট ট্যাপ থেকেই জল খায়। তাই হট ওয়াটার ট্যাপ থেকে নিয়ে টি ব্যাগ দিলেই চা তৈরি। 
চা খেয়েই সেই প্লাস্টিক গ্লাস বগলে নিয়ে ঢুকে পড়লাম আর একদম গরম জলে স্নান করে বাইরে বের হলাম একের পর এক। কারণ সাড়ে সাত টা। ব্রেকফাস্ট। সেজে গুজে সারাদিনের জন্য পিঠের রুকস্যাক ঝুলিয়ে খাবার হলে গিয়ে শুরু করলাম ডান হাতের কাজ। জম্পেশ করে ব্রেকফাস্ট করলাম। আরেকটু হলেই পা পিছলে যেত। আমি সসেজ খুব ভালোবাসি। ঢাকনা খুলেই চেহারা দেখে সন্দেহ হওয়াতে গোরি ডাচ ওয়েট্রেস কে জিজ্ঞেস করতেই বললো যে সেটা চিকেন সসেজ নয়। বিফ সসেজ। সেই তখন থেকে আমি ১০ দিন ব্রেকফাস্ট আর লাঞ্চের সময় সসেজ খাইনি।  
ব্রেকফাস্ট টা জম্পেশ করে খাবার কারণ হচ্ছে যে লাঞ্চের খাবার গুলো ঠিক বাঙালি মুখে রোচে না। আর জায়গার ও ঠিক থাকেনা। বেশির ভাগ সময়েই অটো গ্রিল এ খেতে হতো। আর ডিনার সেই দিন মানে সন্ধে বেলা সাতটার সময় খেতে হবে ইন্ডিয়ান রেস্তোরাঁয়। পুরো দিনের আলোয় আমরা ডিনার করতাম। রাত তো হবে পৌনে দশটায়।

গিয়ে বসলাম আমাদের প্লেনের মতো আমাদের বাসে। আজকে যাবো keukonhof বলে এক জায়গায়। টিউলিপ ফুলের বাগানে। তারপর আমস্টারডাম শহর এর দর্শনীয় জায়গা যেরকম Dam square, Rembrandt wooden shoe and cheese factory . তারপর শহরের মাঝখান দিয়ে ক্যানাল এর ভেতরে ক্রুজে সফর। অনেক পুরোনো শহর। সমুদ্রের সাথেও যুক্ত। ভীষণ পরিষ্কার। একটুকরো নোংরা নেই কোথাও। অসংখ্য ক্যানালে ভর্তি। সব একে অপরের সাথে যুক্ত। 
গিয়ে পৌঁছুলাম keukonhof  এ। কত লোকরে বাবা! পৃথিবীর কত্ত দেশ থেকে এসেছে সব। মেলার মতো ভিড়। মনে হচ্ছে এক ইডেন ভর্তি লোক সব হাজির হয়েছে। তবে দেখার মতোই টিউলিপ বাগান। অসাধারণ অভিজ্ঞতা। 
আমাদের ইরানি জি মানে ট্যুর ম্যানেজার সবাইকে নিয়ে সুসংবদ্ধ ভাবে টিকিট কেটে ঢুকিয়ে দিয়ে বাসে ফেরার সময় ঘোষণা করে দিলেন। আর আমরা ছাড়া গরুর মতো ঢুকে পড়লাম ছবি তুলতে তুলতে। ছবি নীচে দিচ্ছি। ভেতরে ঢুকে যেদিকে তাকাই শুধু টিউলিপ আর টিউলিপ। কত ধরনের কত রঙের। কি বাহার আর ওদের ফুলের যত্ন কি! যেন ফুলগুলো মানুষের বাচ্চা। 
দেখলাম ইউরোপিয়ানরা বাঁচতে জানে। আমরা যেখানে রিটায়ার করলেই বাতিলের দলে চলে যাই বাড়ির লোকেদের বা পাড়া পড়শীর চোখে ওখানে তা নয়। আমি নিজেই প্রায় ১০০ এর বেশি হুইলচেয়ারে বয়স্কদের দেখেছি যেখানে স্ত্রী স্বামীকে বা স্বামী স্ত্রীকে হুইল চেয়ারে নিয়ে ঠেলে নিয়ে চলেছে ফুল দেখাতে মুখে হাসি নিয়ে। এমনকি বাগানের মধ্যে দেখলাম যে মেকানাইজড স্ট্রেচারে করে একজন বয়ষ্কাকে চারজন বয়স্ক মানুষ ঠেলে নিয়ে চলেছেন চাকা লাগানো স্ট্রেচারে ঠেলে ঠেলে। আর উনি শুয়ে শুয়েই দেখছেন। সাথে ওনার সাথীরা বর্ণনাও করে চলেছেন।
ফুল দেখা ও ছবি তোলা শেষ হলো একসময়। মনে অসাধারণ খুশি নিয়ে বাসে গিয়ে নির্ধারিত সময়ে বসলাম। 
"আহা কি দেখিলাম, জন্ম জন্মান্তরেও ভুলিব না" এটা লেখার ইচ্ছা সংবরন করতে পারলাম না।
তারপর সেই সাবেক কালের উইন্ডমিল দেখতে চললাম। কি বিশাল আর কি অদ্ভুত বেসিক মেকানিজম। আমার দেখে তাক লেগে গেলো। ছবি তোলা হলো, নীচে দিলাম। 
এবার শুরু হলো সেই চিজ ফ্যাক্টরি যাওয়া। রাস্তার দুধারে কত নাম জানা গাছ, বেশিরভাগই ফুলে ভর্তি। রাস্তা এত মসৃন যে বলার অপেক্ষা রাখেনা। বাসে বসে কেউ সূঁচে সুতো পড়াতে চাইলেও পারবে। কাঠের জুতো তৈরির কারখানা দেখলাম। কিভাবে তৈরি হয় সেটাও দেখলাম। গোটা একেক খণ্ড কাঠ থেকে মেশিন দিয়ে পা ঢোকানো জুতো তৈরি হচ্ছে। সুন্দর সব রং করা। দেখলে অবাক হতে হয়। অবশ্য ওগুলোর বাস্তবিক ব্যবহার কতোটা আমি জানিনা। হয়তো স্মারক হিসাবেই থাকে আজকাল। সে যাকগে। 


তারপর হাতে বানাবার চিজ ফ্যাক্টরি। দারুন ভাবে মেশিন দিয়ে হাতে করে চিজ বানিয়েছে। মেশিন দিয়ে হাতে করে মানে কিন্তু সোনার পাথরবাটি নয় । সত্যি বেশ মজার। মেশিনটা একদম সহজ মানে আগে যেভাবে ষোড়শ সপ্তদশ শতাব্দীতে বানানো হয় সেইভাবে মেশিনটা তৈরি করা। চিজ গুলো হাতে নিয়ে দেখলাম ইঁটের মতো শক্ত। বিনা ফ্রিজে বাইরে রাখা যায় মাসের পর মাস। শীতের দেশ তো, ট্রপিক্যাল দেশ হলে মজাটা টের পেতো। যে গরুর দুধ থেকে তৈরি হয় সেগুলোও দেখলাম। কি সব হৃষ্টপুষ্ট গরু একেকটা।
যথারীতি সব কিছু দেখবার পরে কিছু চিজ কেনা হলো আর সাথে কিছু স্মৃতি চিহ্ন। দাম দিলাম সেই ফরেক্স কার্ডে আর যথারীতি ওটার তাপমাত্রা কমতে থাকলো।
একটা কথা বলে দেই এখানে, যারা ধূমপায়ী তারা দেশ থেকেই সিগারেট কিনে নিয়ে যাবেন সীমার মধ্যে। কারণ ওখানে সিগারেটের দাম ইন্ডিয়ান টাকাতে অনেক বেশি। তবে বিদেশি সিগারেটের ইচ্ছে থাকলে ওখানেও কিনতে পারেন। আমাদের মতো অলিতে গলিতে কিন্তু দোকান পাবেন না। হয় টোব্যাকো শপ নতুবা সুপারমার্কেট। 
আরেকটা কথা, অপ্রাসঙ্গিক কিনা জানিনা তবু সবার জন্য বলা কর্তব্য মনে করছি।এখানে পাবলিক ইউরিন্যাল খুব কম । যা আছে সব বড় দোকানে বা রেস্তোরাঁয়। কিন্তু যদি আপনি পাবলিক ইউরিন্যাল এ যান ৫০/৮০ ইউরোসেন্ট খরচ করতে হবে। যার ইন্ডিয়ান সমসাময়িক মূল্য প্রায় ৪৫ থেকে ৬৮ টাকার মধ্যে। এটা জন প্রতি খরচা। তবে ইউরিন্যাল বা টয়লেট গুলো অসাধারণ পরিষ্কার এবং স্বাস্থ্যসম্মত। সেজন্যই মনে হয় ইরানিজি আমাদের বলেছিলেন জল সিপ করতে ঢকঢক করে খেতে মানা করেছিলেন। তাও কয়েকবার দুজনে আমরা ১০০ টাকার উপরে খরচ করে ওয়াশরুমে গেছি। আরেকটা মজার ব্যাপার অটো-গ্রিল এর খাবার ওরকম হওয়া সত্ত্বেও আমরা যখন নামতাম , বাস ভর্তি লোক দৌড়িয়ে যেত ওয়াশ রুমের দিকে, কারণ ওটা ফ্রী। যাক এবার আলাদা কথা। মূল কাহিনীতে ফিরি।
তারপর চললাম ক্যানাল ক্রুজের জন্য। এত সুন্দর প্রফেশনাল ভাবে সব কিছু ম্যানেজড যে আমার ভারতীয় সত্তা হাঁকডাক না দেখে হাঁফিয়ে উঠছিল। 
সত্যি, আমাদের এখনো ওদের কাছে অনেক কিছু শেখার আছে। জানি, আমাদের মূল সমস্যা জনসংখ্যা। তবুও রীতিনীতি আর নিয়মানুবর্তিতা বা অভ্যেস একটা জাতিকে কোথায় নিয়ে যেতে পারে সেটা আমার এই ভ্রমণ চোখ খুলে দিয়েছে। যেদিকে দেখি সবুজ আর সবুজ। পরিষ্কার সবকিছু। রাস্তার পাশেও ধুলো নেই। সাইকেল আরোহীদের আলাদা লেন। আর সিগনাল যেন লক্ষনরেখা। সাইকেল আরোহিরাও মানে। জেব্রা ক্রসিং আর সিগনাল ছাড়া কেউ রাস্তা ক্রস করে না। আর চাষের জমি, আদিগন্ত হরিয়ালি। সব মেকানাইজড। পুরো জমিতে কোনো আল( জমির ভাগ চিহ্ন) নেই। কয়েকশ একরের পরে আবার আলাদা জমি। সব তারের জাল দিয়ে ঘেরা। যদিও কোনো ছাড়া পশু আমি দেখতে পাইনি । যেরকম দেখতে পাইনি রাস্তার কুকুর। কাক দেখবার জন্য প্রাণ আনচান করছিল। শেষে মাউন্ট টিটলিস এ গিয়ে দেখে আমার কি আনন্দ। গিন্নি বলেই ফেললেন যে জীবনে প্রথম কাক দেখলাম মনে হচ্ছে। সে আলাদা গল্প। 
সুন্দর একটা ক্রুজে বসলাম বাসভর্তি সবাই। ক্যানাল দিয়ে চলেছি আর দেখছি সাথে ইরানিজি ছিলেন হিন্দি ও ইংরেজিতে বলে যাচ্ছিলেন কোনটা কি কবেকার ইত্যাদি ইত্যাদি। ষোড়শ, সপ্তদশ, অষ্টাদশ শতাব্দীর প্রাচীন বাড়ি গুলো দেখে অভিভূত হয়ে যাচ্ছিলাম। কি সুন্দর কত যত্নে ওগুলোর রক্ষণাবেক্ষণ করা হয়। আজও ঝকঝকে তকতকে। এখনো সেগুলোতে মানুষ বসবাস করে। দেখলে মনে হয় কিছুদিন আগেই রং করা হয়েছে। অনেক ছবি তুললাম। কিছু ভিডিও করলাম, কিন্তু সব দেখতে পারছি না এখানে টেকনিক্যাল কারণে।
আরেকটা জিনিস চোখে পড়লো। ইউরোপে যেখানে যেখানে গেছি সব জায়গায় রাইট হ্যান্ড ড্রাইভ গাড়ির। আর সবাই এত সিগনাল মানে যে রাস্তা খালি থাকলেও কেউ ক্রস করবে না। হর্নের শব্দ শুনতেই পাইনি। সন্দেহ হচ্ছিল যে গাড়িতে হর্ন আছে কিনা। সবাই লেন ড্রাইভিং করে। আর ভুল করেও যদি আমাদের মতো বা আলাদা কোনো নন ইউরোপিয়ান সিগনাল না খেয়াল করে রাস্তা ক্রস করে গাড়িগুলো দাঁড়িয়ে গিয়ে হাত দিয়ে হাসিমুখে ইশারা করে পেরিয়ে যেতে। পথচারীর অবিমৃষ্যকারীতে রেগে যায়না। 

অবশ্য আমরা সেরকম করিনি কারণ yatra খুব ভালো ব্রিফ পাঠিয়েছিল , গুগল দাদা ও ইরানিজি ও খুব ভালো করে বুঝিয়ে দিয়েছিল। সব দেখা শেষ হলে ঘড়িতে সাত তা বাজবার উপক্রম হতে সূর্যের তোয়াক্কা না করে ডিনারের জন্য চললাম ইন্ডিয়ান রেস্তোরাঁয়। সত্যি বলছি সূর্যের এতবড় হতছেদদা আমি দেখিনি, আকাশে আমাদের ২/৩ টের মতো সূর্য আকাশে জ্বলজ্বল করছে আর আমরা ডিনার করছি। কি আজব তাই না?
অবশেষে ডিনারান্তে সবাই হোটেল, দেড়ফুটিয়া গদি আর শয়নে পদ্মনাভঞ্চ করা আগামীকালের ভোরের জন্য।
আজ এই পর্যন্তই থাক। আবার আসছি দিন তিনেক পরে গ্রুপের নিয়ম মেনে।


 ভালোলাগা বা মন্দলাগা জানাতে ভুলবেন না কিন্তু। তাহলে আগামীতে সংকোচন বা বিবর্ধনের কথা ভেবে দেখবো।
 ক্রমশঃ

সমস্ত ছবি লেখকের নিজের তোলা





পড়ুন আগের পর্ব                                                                                                  পড়ুন পরেরপর্ব 






No comments:

Post a Comment

Please put your comment here about this post

Main Menu Bar



অলীকপাতার শারদ সংখ্যা ১৪২৯ প্রকাশিত, পড়তে ক্লিক করুন "Current Issue" ট্যাব টিতে , সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা

Signature Video



অলীকপাতার সংখ্যা পড়ার জন্য ক্লিক করুন 'Current Issue' Tab এ, পুরাতন সংখ্যা পড়ার জন্য 'লাইব্রেরী' ট্যাব ক্লিক করুন। লেখা পাঠান aleekpata@gmail.com এই ঠিকানায়, অকারণেও প্রশ্ন করতে পারেন responsealeekpata@gmail.com এই ঠিকানায় অথবা আমাদের ফেসবুক গ্রুপে।

অলীক পাতায় লেখা পাঠান