অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি



। । "অলীক পাতা শারদ সংখ্যা ১৪৩১ আসছে এই মহালয়াতে। । লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ ই আগস্ট রাত ১২ টা ।.."বিশদে জানতে ক্লিক করুন " Notice Board ট্যাব টিতে"

Tuesday, October 9, 2018

অণুগল্পগুচ্ছ-বনবীথি পাত্র


পুজো আসছে 




বোধন

তারমানে দুগ্গাপুজো আর এসে গেছে । পাড়ার মোড়ে এই বাজির দোকানটা তো দুগ্গাপুজোর সময়েই হয় । গেলোবারেও হয়েছিল , মনে আছে মাদলের । পুজো মানেই তো অনেক আলো,বাজনা,রাস্তায় মানুষের ভিড় আর রেলের মাঠে বড়ো মেলা । আর মেলা হলেই মাঠময় নোংরা কাগজের ছড়াছড়ি । 
এই ছেলে এই দোকানের সামনে ঘুরঘুর করছিস্ কেন রে ? চুরির মতলব আছে ? চল্ ফোট্ এখান থেকে .....
ছেঁড়া বস্তাটা কাঁধে তুলে হাঁটতে থাকে আটবছরের মাদল । পুজোর ক'দিন মেলার মাঠে এত্তোএত্তো কাগজ কুড়াবে সারাদিন , কটা বেশি টাকা আসবে হাতে । 
"পুজো আসছে" খুশিতে চকচক করছে মাদলের চোখদুটো ।

পূজন

পিঠে ছপাৎ করে কঞ্চির ঘা পড়তেই লাফিয়ে ওঠে পঞ্চু ।
তখন থেকে চুলবুল চুলবুল করেই চলেছিস্ , তোদের নড়নচড়ন দেখার জন্য বাবুরা টাকা দে নে যাবেন নিকি তোদের ? পুজোর সিজিনেই সারা বছরের টাকাটা ঘরে ওঠে জানিস না । আর নড়ছিস্ তো পাছায় লাথি মেরে বের করে দেব । খাবি রাস্তায় ভিক্ষা করে ।
মতিদার বকুনি খেয়ে চোখের জল মুছে দাঁড়িয়ে পড়ে পঞ্চু । পাশাপাশি দাঁড়িয়ে বিনোদ-রসিদ-ভোম্বল-খোকনরা....
"পুজো আসছে" .....
প্রত্যেকবারের মতো পঞ্চু-বিনোদ-রসিদ-ভোম্বল-খোকন জীবন্ত স্ট্যাচু সাজবে । ঘণ্টার পর ঘণ্টা রঙ মেখে দাঁড়িয়ে মানুষের মনোরঞ্জনের জন্য ।



বিসর্জন
অনেকদিন পর আজ রোদ উঠেছে । প্ল্যাটফর্মের শেষপ্রান্তের পলিথিনের তাঁবুর ভিতর থেকে বেরিয়ে আসে ন্যাপলা । পিছনের ধানক্ষেতগুলোকে নদী মনে হচ্ছে । উই দূরে উইখানে তাদের ঘর ছেলো , কদিন আগে সব ভেসি গেচে বানের জলে । বাপ উদের দুভাইকে কোলে নিয়ে ইস্টিশেনে রেখে মা আর বুনটাকে আনতে গেচিলো । ততক্ষণে জলের টানে ভেসি গেছে মা আর বুনটা ।
ইলাস্টিক কাটা প্যান্টটা কোমরে টেনে তুলতে তুলতে ছুটে আসে শঙ্কর । 
জানিস্ দাদা ইস্টিশেনের বাইরে বিশাল প্যাণ্ডেল হচ্চি , দুগ্গাপুজো এসে গেচে । সবাই বলছে পুজোর চাদ্দিন ওখানে কাঙালী ভোজন হবে । পাত পেড়ি খেতি দেবে সবাইকে । আমাদেরকেও খেতি দেবে তো রে দাদা
কতদিন পেট ভরি ভাত খাইনি !!
"পুজো আসছে"....
মা-বোন-ঘর হারিয়েও পেট ভরে ভাত খেতে পাওয়ার স্বপ্নে বিভোর পাঁচ বছরের শঙ্কর ........



চিত্রঋণঃগুগল ইমেজ  
পত্রসজ্জাঃস্বরূপ চক্রবর্তী

























No comments:

Post a Comment

Please put your comment here about this post

Main Menu Bar



অলীকপাতার শারদ সংখ্যা ১৪২৯ প্রকাশিত, পড়তে ক্লিক করুন "Current Issue" ট্যাব টিতে , সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা

Signature Video



অলীকপাতার সংখ্যা পড়ার জন্য ক্লিক করুন 'Current Issue' Tab এ, পুরাতন সংখ্যা পড়ার জন্য 'লাইব্রেরী' ট্যাব ক্লিক করুন। লেখা পাঠান aleekpata@gmail.com এই ঠিকানায়, অকারণেও প্রশ্ন করতে পারেন responsealeekpata@gmail.com এই ঠিকানায় অথবা আমাদের ফেসবুক গ্রুপে।

অলীক পাতায় লেখা পাঠান