অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি



"অলীক পাতা নববর্ষ সংখ্যা ১৪৩১ প্রকাশিত, সমস্ত লেখক -লেখিকা এবং পাঠক -পাঠিকাদের জানাই আন্তরিক শুভেচ্ছা..."বিশদে জানতে ক্লিক করুন " Notice Board ট্যাব টিতে"

Monday, March 1, 2021

সম্পাদকীয়- মধুমাস-বিশেষ কবিতা সংখ্যা ১৪২৭ ( IV TH Yr V TH Issue-XXVI TH Edition)

  সম্পাদকীয়- মধুমাস সংখ্যা-১৪২৭

( বিশেষ কবিতা সংখ্যা,  মার্চ- এপ্রিল ২০২১ ) 



অলীক পাতার সুধী বন্ধুরা,

কেমন আছেন সবাই? ভালো অবশ্যই, ভালো থাকবেন, কারণ খারাপ থাকা সহজ, ওটা যাকে বলে ‘বাই ডিফল্ট’, কিন্তু, ভালো  থাকার জন্য চেষ্টা করতে হয়।

 খারাপ লাগা আর ভালো লাগা দুটোই ‘শেয়ার’ করতে হয়, বেঁটে নিতে হয় সুহৃদদের সাথে, আর, অলীকপাতার সমস্ত লেখক-পাঠক বন্ধুরা খুব ভালো ভাবেই এটা করে থাকেন বলেই আমাদের বিশ্বাস, আর যতদিন এই বিশ্বাস থাকবে, ততদিনই অলীকপাতা থাকবে।

মনের ভাব কে ভাষা দেওয়া যথেষ্ট পরিশ্রমের, মাধ্যম যাই হোক, ছবি, বা কোনও গল্প বা প্রবন্ধ অথবা কবিতা।

আমার মনে হয় যে, মুখ্যতঃ ভাব প্রকাশের মাধ্যমটিই হ’ল তার ভাষা, সেটি কোন লিপিতে লেখা হয়েছে- সেটা গৌণ, সেই হিসেবে ধরলে গল্প, প্রবন্ধ, কবিতা ইত্যাদির মধ্যে কবিতাই বোধহয় বেশ শক্ত ভাষা, কারণ তার স্বল্প পরিসর, তার কিছু  নির্দিষ্ট ব্যাকরণ ইত্যাদি তাকে অনেক সময় অনেক পরিপক্ক লেখকের পক্ষেও বেশ শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলে দেয়, আর, তাই বোধহয় লেখক, এখানে কবি- তাঁর কষ্টের প্রতিশোধ নেন কবিতার মাধ্যমে, কিছু ‘এনক্রিপ্টেড’ ভাবের ব্যবহার করে, ফলতঃ মাঝে মাঝে সেগুলি আমার মত অর্বাচীনের কাছে যথেষ্ট দুর্বোধ্য হয়ে দাঁড়ায়, কিন্তু এই ব্যাপারটিই কবিতার আসল সম্পদ, খনি থেকে মণি তুলে আনলে তবেই না আসল মজা, তা না হ’লে তো পয়সাওয়ালা হলে আপনি তো বাজার থেকেই ‘এনক্রিপ্টেড’ ‘ক্রিপ্টো কারেন্সি’ কিনে নিতেই পারেন, কিন্তু আসল মজা তো ‘ব্লক চেইনের’ ধাঁধার সমাধান করে নিজেই নিজের জন্য ‘ক্রিপ্টো মাইনিং’ করার মধ্যে। কি? দুর্বোধ্য? না, মোটেই না, আর একবার পড়ুন, বুঝতে পারবেন, ঠিক যেভাবে কবিতার এক একটা পঙতি পরতে পরতে খুলে আনে নতুন ভাবনা, ভিন্ন রসগ্রাহীর জন্য বিভিন্ন অর্থ।  কি অদ্ভুৎ, না! ভাবুন, বিশিষ্ট কিছু নিয়ম মেনে তৈরি একটি সৃষ্টির ফলাফল কিন্তু ভিন্ন ভিন্ন। এখানে দুই’য়ে দুই’য়ে সব সময় চার হয়না, হয় কি?

সাহিত্যের এই বিশেষ শাখা টিকে সম্মান জানাতে অলীকপাতার এবারের একটু ভিন্ন প্রয়াস ‘অলীকপাতার’ বিশেষ কবিতা সংখ্যা।

নানা ধরণের কবিতা,ছড়া, পদ্য ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে এবারের সংখ্যা... কিন্তু এখানে অলীকপাতার ‘যুগলবন্দী’ সংখ্যার পর এই প্রথমবার অলীকপাতার পিঠোপিঠি দুটি সংখ্যা একে অপরের সাথে যুক্ত, বুঝিয়ে বলি, এই সংখ্যায়, মানে, মার্চ সংখ্যায় প্রকাশিত ছড়া, কবিতা ইত্যাদির মধ্যে পুরো মার্চ মাসে সর্বাধিক বার পঠিত বারোটি কবিতা নিয়ে অলীকপাতার পঞ্চম জন্মদিন সংখ্যায় আগামী এপ্রিল মাসে একটি পিডিএফ সংখ্যা বেরোবে ঝক ঝকে টেবিল ক্যালেন্ডার রূপে, যেটা আপনারা ডাউনলোড করে  অথবা প্রি-বুকিং এর মাধ্যমে  ছাপানো ক্যালেন্ডার হিসেবেও আমাদের থেকে সামান্য বিনিময় মুল্যে কিনে নিতে পারবেন।

আপনার নিজের বা পছন্দের কবিতা দিয়ে সাজানো টেবিল ক্যালেন্ডার আপনার টেবিলের শোভা বৃদ্ধি করতে পারলে আমদের প্রচেষ্টা সফল হবে।

 

অলীকপাতা ক্যালেন্ডার সংখ্যাব্যাপারে কিছু কথাঃ

১... টেবিল ক্যালেন্ডার টি এপ্রিল ২০২১ থেকে মার্চ ২০২২ এর হবে।

২... ক্যালেন্ডারে ছাপার জন্য কোনও লেখা ‘অলীকপাতার’ ওয়েব পেজে  বা অলীকপাতার ‘অ্যাপে’ কতবার পড়া হয়েছে কেবলমাত্র সেই পরিসংখ্যানটিই গ্রাহ্য হবে।

৩... এর জন্য যা করতে হবে, সেটা হল, অলীকপাতার পেজ বা অ্যাপ থেকে আপনার পছন্দের লেখাটির ‘লিঙ্ক’ অন্য কোথাও শেয়ার করবেন, লেখার ‘স্ক্রীনশট’ নয়।

৪... আপনাদের সুবিধের জন্য সমস্ত লেখার লিঙ্ক অলীকপাতার ফেসবুক গ্রুপে এবং ‘ Disha The Dreamer’ এর ফেসবুক পেজে আলাদা করে  শেয়ার করব আমরা, যেটা, আপনারা সহজেই ‘ফরোয়ার্ড’  করে দিতে পারবেন।

৫... সমস্ত পাঠক পাঠিকা দের অনুরোধ করব এগিয়ে আসার জন্য, নিজে পড়ুন, অন্যদেরও পড়ান।

 


আজ এই পর্যন্তই…ভালো থাকবেন।

ইতি

স্বরূপ চক্রবর্তী

সম্পাদক- অলীকপাতা

হরিদ্বার

১লা মার্চ ২০২১










 






পত্রিকা পড়তে ক্লিক করুন 



No comments:

Post a Comment

Please put your comment here about this post

Main Menu Bar



অলীকপাতার শারদ সংখ্যা ১৪২৯ প্রকাশিত, পড়তে ক্লিক করুন "Current Issue" ট্যাব টিতে , সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা

Signature Video



অলীকপাতার সংখ্যা পড়ার জন্য ক্লিক করুন 'Current Issue' Tab এ, পুরাতন সংখ্যা পড়ার জন্য 'লাইব্রেরী' ট্যাব ক্লিক করুন। লেখা পাঠান aleekpata@gmail.com এই ঠিকানায়, অকারণেও প্রশ্ন করতে পারেন responsealeekpata@gmail.com এই ঠিকানায় অথবা আমাদের ফেসবুক গ্রুপে।

অলীক পাতায় লেখা পাঠান