অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি



। । "অলীক পাতা শারদ সংখ্যা ১৪৩১ আসছে এই মহালয়াতে। । লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ ই আগস্ট রাত ১২ টা ।.."বিশদে জানতে ক্লিক করুন " Notice Board ট্যাব টিতে"

Friday, July 28, 2017

जितेन्द्रनाथ गिरि

बहत दिनो के बाद


          



Image Courtesy: Tripoto



   बहत दिनो के बाद, अब

        गरजने लगे है बादल ।
बहत दिनो के बाद, अब
        बरसने लगे है बारिश ।
बहत दिनो के बाद, अब
        सुनने को मिला है मेघो के संगीत । 
        हरियाली की प्राणो की गीत ।
देखने को मिले है 
        अम्बर और धरती की मिताली ।
बहत दिनो के बाद, अब
        सृष्टी को मिली है एक निर्भीक जीत् ।

फुलो की रंगो को मिली है रंगत

        बहत दिनो के बाद ।

खिली है मन की उमंगो की कलि
         बहुत दिनो के बाद ।
बहत दिनो के बाद, अब
धरती सजाने आई है
        रिम् झिम् बारिशों की टोली ।
जिने की श्वास में, जो गले में
कस गये थे गर्मी की फाँस, 
        अब हुये है आजाद ।
बहत दिनो के बाद, अब
साजने लगी है जीवन की रंगोली ।

बहत दिनो के बाद, अब

पँहूचि है ठंडक, हवायों के घर ।

बहत दिनो के बाद, अब 
रज कण को मिली है
        ठण्डि ठण्डि लहर ।
गुनगुनाने लगे है सबुज
नृत्तविद बनने लगे है अबूझ ।
बहुत दिनो के बाद, अब 
आपस में मिलने लगे है 
        खेत-खलिहान, गाँव-शहर ।





          

Thursday, July 27, 2017

Preface-Swarup Chakraborty

Fifth edition



Dear friends,
On behalf of Team ALEEK PATA, I welcome you from the deepest core of my heart to the fifth issue of your very own blog “Aleek Pata- The Expressive World”.
Monsoon has knocked our doors and Mother Nature is at her most blissful and sweetest phase of the year- we know that there are some parts where flood has made life difficult- but, we all know that mankind’s aggression towards nature is the reason behind this destruction and imbalance. Our deeds are firing back.
In my opinion, one can enjoy the seasons, celebrations and happiness to the fullest-while being in his own homeland because the memories are best re-lived with the hints of the sound, sight and yes, smells associated with a particular memory.
People like me who lives far away from his home land can miss it, but, thanks to my friend’s here- at Haridwar and from various parts of the globe who keeps on sharing their feelings and thoughts through our very own blog and its facebook page “ALEEK PATA- The Expressive World”.
In this hard time of worldwide intolerance- where people are trying to split the world into pieces in the name of religion, nationality, caste; the world of Aleek Pata is doing a great  job, becoming  larger by transforming our tiny worlds into a wholesome world , we never feel out of our home, instead, the whole world becomes our home.
 I must take this opportunity to thank friends from various parts of the world like Bangladesh, Germany, United States of America, Canada, Spain and many more who regularly visit our blog.
As announced earlier we are planning to bring out the printed annual version of Aleek Pata during the Durga Puja festival. For that we are receiving articles from our friends, who in spite of their busy schedule have taken the pain to contribute for this issue. Team Aleek Pata is really grateful to them. We invite you friends to ignite the creative mind within you.  
The last date for sending articles is 10th August, 2017. For more updates regarding this, please keep an eye in this blog’s “Notice Board/Advertisement” panel and visit our facebook page at “facebook/aleekpata”

With Warm regards
Swarup Chakraborty
Team –ALEEK PATA






Friday, June 30, 2017

শিবু

কারখানা




১।।
এক ঘ্রাণ বিকেল হাঁটাহাঁটি ছিল রোজকার
মত, শোকাতুর এক গাছ দাঁড়িয়ে ছিল পথপাশে
কারখানাকে ঘিরে থাকা এত গাছ, তারা কিন্তু শোকহীন, সবুজ!
কারখানার আকাশ ছুঁতে চাওয়া এসবেস্টস ছাদ,
বছরের পর বছর ষড়যন্ত্রের ধুলো জমে
অফিসের জানলার কাঁচে।
মরচে এগিয়ে নিয়ে যায় লৌহস্তূপকে খণ্ডহরের দিকে।
আধুনিক মেশিনের শব্দহীন আওয়াজ সুসজ্জিত হয়ে
হাজিরা দেয় তিনটে শিফটেই, কারখানা জেগে থাকে।

২।।
গুলফাম নেমে এল, গৌতম মাঝী ও নেমে পাশে বসল
বেলা আড়াইটা, ৪৮ ডিগ্রি সেন্টিগ্রেড হবেই
ওয়েল্ডিঙের তাপ ও ধোঁয়ায় ওরা জারিত। জবের দিক্‌
পরিবর্তন করতেই হয়। ওটুকু সময় ওদের বিরতি
জব পজিশনে এলে ওরা আর বসবে না, উঠে যাবে, হয়ত
হেলতে দুলতে যাবে বেসিনের দিকে, কালি হাত পেতেই
বুক ভিজিয়ে জল খাবে। তারপর আবার ওয়েল্ডিং ওয়েল্ডিং...
জব এগোবে পূর্ণতার দিকে, তিনমাসের টার্গেট পুরো হবে।
আবার একটা বিরতি আসবে ওদের। ওরা মানে গুলফাম,
গৌতমদের মত যারা তিনমাস নিরন্তর কাজ পেয়েছে- একমাস
অনিবার্য ব্রেক। কারণ ওরা যে ঠিকা শ্রমিক !

                                                                                               
চিত্রঋণ ঃ সুনীল কুমার মান্ডাবালিয়া 

Debrupa Chakraborty (Class-VI)

Fruit Basket-Oil Pastel










Bedatrayee Roy (Class X)

Painting






আজাহারুল ইসলাম

   শাঁস্



কেন জানিনা,আরব সাগরের জলকে রক্ত ভেবে ভুল করে ছিলাম আমি।
        রাস্তার ধূসর কালো মুখের লোকটি যখন,
        পড়ে থাকা নারকেলের  শাঁস গুলি খেয়েছিল
তখন রবীন্দ্রনাথ কে জবাব দেওয়া হয়েছিল আমার,
        নারকেলের জলে তেষ্টা মিটেছিল তোমাদের 
        স্বার্থপর মানুষের দল,কিন্তু তার খিদে কি মিটেছিল ?
রবীন্দ্রনাথেরই দুয়ারে।
        হ্যাঁ ,আমাদেরই শান্তিনিকেতনে।
কবিতা,গল্প,উপন্যাস,নাটক এসব করে আমরা সন্তুষ্ট হয়েছি।
রবীন্দ্রনাথ হননি!!!
বটগাছের তলে সেই লোকটি প্রশ্ন করেছিল সমস্ত উপন্যাসদের।
শুধু তো নারকেলের শাঁস্ ,আর তো কিছু নয়,
         অনেক নাটক দেখেছি এখানে,মাধান দেখিনি। 
সেই শাঁস্ কুরানো লোকটি যেন,দুপুরের সূর্যটিকে
         মামলেটের মতো খেয়ে ফেলতে চেয়েছিল।
কিন্তু হাতে থেসিস চোখে চশমাধারি লোকগুলি
রবীন্দ্রগবেষনায় লিপ্ত।
         হয়ত এই গবেষণা গুরুদেব কখনও করেননি,
         নারকেল গাছটি ছিল শান্তিনিকেতনের,আমার গুরুদেবের,যার শাঁস্ সে খেয়েছিল।
         শান্তিনিকেতনের ঝলসে যাওয়া চাঁদ  আজ লুকোচুরি খেলতে ব্যাস্ত।
রবীন্দ্রনাথ আজ থাকলে চশমধারিরা লুকোচুরি খেলত কোথায়?
তবু জানি পরে থাকা নারকেলের শাঁস্ গুলি দেখে 
আজও গুরুদেব লিখছেন হয়ত শুকিয়ে যাওয়া লোকটির শুকনো জিভের উপরে।
রবী ফিরে এসো তুমি ,তোমার নবদীপ্তির কবিতা নিয়ে,বড়ই প্রয়োজন তোমার আজ,
শান্তিনিকেতন আজ বড়ই ক্ষুধার্ত।





   রথ আমারও



আজ তাহলে ভেবেই নাও,-তোমার ধর্মই সেরা,
মোহজালের কিছু নিয়ম, আর নাটক দেখায় টিকি, দাড়ি
                    
বিভৎস মোহোর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা চেনা রেলগাড়ি
সম্ভবত আজ ,জেদের বসে---বলে
কী করে পিতা তোমার গন্তব্যে পাওয়া যায়। 
   আগুনের সাগরে... সিঁদুর বিসর্জন হবে 

সম্প্রীতি পুড়ে যেতে তো সময় লাগেনি
 অসুবিধে... কিছু নেই, ওটা ওরা খাক, আর আমরা মাটির পুতুল বানাই,,,  , , 
একচিলতে উল্কার জেদে বিপজ্জনক- বিপরীত---
                         প্রাণবন্ত গেরুয়া, নামাজের টুপি।  নেহাতই রথের উষ্ণতার---- 
                         একপশলা কৌশলের বৃষ্টি
মুহূর্তেই শুয়ে আছে থৈ থৈ রথের রশি, ---
                         শান্ত সাগরখানায় ।

রথ আজও আমার চলনের  জন্ম দেয়---হ্যাঁ আমি মুসলিম!!!!! 
                         মানুষখেকো কিছু টিকি, দাড়ি শুধু। 



চিত্রঋণঃ www.Google.com 

इमरान बदायूँनी

ग़ज़ल


तूने तस्वीर वफ़ा की जो बनायी हुई है
सच बता कौन से नॉवेल से उठाई हुई है

जिसके किस्से तिरी आँखों में नमी ले आये
मैंने उस राह पे इक उम्र बिताई हुई है

ऐसे रहती हैं तमन्नायें मेरे सीने में
जैसे बस्ती किसी मरघट में बसाई हुई है

मुझको बनना ही नहीं कुछ भी,उतारो मुझको
चाक पर किसने मिरी मिट्टी चढ़ाई हुई है

क्यों हमें फिर भी गवारा नहीं करती दुनिया
हमने सीने में हरिक चीख दबाई हुई है

तू जो कहता है तो मैं साथ चले चलता हूँ
वैसे मन्ज़िल तो तिरी देखी दिखाई हुई है

मैं भी कुछ देर उसे रोक के रखना चाहूँ
उसने भी कप में अभी चाय बचाई हुई है



मेरे अशआर मिरी नज़्में अजी कुछ भी नहीं
एक वहशत है वही सर पे उठाई हुई है

Image from google.com 




Main Menu Bar



অলীকপাতার শারদ সংখ্যা ১৪২৯ প্রকাশিত, পড়তে ক্লিক করুন "Current Issue" ট্যাব টিতে , সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা

Signature Video



অলীকপাতার সংখ্যা পড়ার জন্য ক্লিক করুন 'Current Issue' Tab এ, পুরাতন সংখ্যা পড়ার জন্য 'লাইব্রেরী' ট্যাব ক্লিক করুন। লেখা পাঠান aleekpata@gmail.com এই ঠিকানায়, অকারণেও প্রশ্ন করতে পারেন responsealeekpata@gmail.com এই ঠিকানায় অথবা আমাদের ফেসবুক গ্রুপে।

অলীক পাতায় লেখা পাঠান