অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি
Tuesday, October 31, 2017
कमल कुलश्रेष्ठ
हम सुरक्षित है तो यह संसार है
हम सुरक्षित है तो यह संसार है,
वरना ये सारा जहाँ बेकार है ।
है अपंग जो लोग , उनसे पूछिये ,
शरीर का हर अंग अनमोल उपहार है ।
फैक्ट्री मे कार्य करते समय रहिये सावधान,
सुरक्षित कार्य करना समय की पुकार है ।
जरूरी है फक्ट्रीज एक्ट मे वर्णित सुरक्षा
नियमो को जाने हम ,
क्योकि जागरूकता दुर्घटना से बचने का
हथियार है ।
हैजार्ड को पहचाने पहले फिर उसको दूर
हटाये,
क्योकि हैजार्ड दुर्घटना के पक्के
यार है ।
सभी मशीने सुरक्षित गार्ड से युक्त हो रखे
ध्यान ,
इनकी अनदेखी दुर्घटना हेतु जिम्मेदार है ।
प्रबंधन भी रखे उचित निगरानी एवं बेहतर
व्यवस्था,
दुर्घटना नियंत्रण मे आपका अहम किरदार है
।
सुरक्षा अधिकारी भी देते रहे उचित सुझाव
एवं सह्योग
स्वस्थ्य एवं सुरक्षित कर्मचारी किसी
फैक्ट्री का अधार है ।
सुरक्षा उपकरण पहन कर कार्य करे हम सभी,
तो कार्य के खतरे , हम सब से उस पार है ।
अगर सुरक्षित जीवन जीना चहाते हम सभी
तो हमारी मानसिक दृढता की दरकार है ।
Monday, October 30, 2017
আজাহারুল ইসলাম
মিলন কিন্তু বিচ্ছেদে
এএখন যখন তোমার সাথে আমার রাস্তায় দেখা হয়,
তখন তুমি সেদিনের মতো আর মিচকি
হাসো না,
এখন কেমন যেন একটা মনে হয়,
মনে হয় তোমাকে আমি চিনতামই না,
অথচ তুমি আমার ভোরের স্বপ্নে অনেকক্ষন,
তোমার অনুমতি ছাড়াই বোতামহীন
ছেঁড়া
শার্টের সন্ধানে আমি,বাবু হবার আশায় তো আর ছুটিনা
প্রচন্ড শীতের সকালবেলায় তুমি কী জড়িয়ে ধরনি
আমার চাদরকে!,তুমি কী দেখনি আমার সাথে-
বিকেলবেলার মাঠ থেকে ফিরে আসা চাষিপ্রেমিকদের,
আমি কি দেখিনি,দুপুর রোদে ঘুড়িদের ওড়াওড়ি,
চুম্বনে আবদ্ধ যুগলের পাশে তোমার আমার দুরত্ব
সত্যিই কী তাহলে আমি ভুলে গেছি
সব,
প্রেম তুমি কী এতই প্রতারক,!
আকাশে কিউমুলোনিম্বাস মেঘের মতো কয়েকজন,
তোমার আমার ঘুড়ি ওড়ানোর আকাশে বাধা হয়ে
দাঁড়িয়েছে,অবশ্য এতে দুঃখ হয় না,
বরং হাসতে ইচ্ছে করে আমার,
তোমার উপর যে আমি অধিকার
হারিয়েছি,
তা ভুলে যাওয়ার ভান করলেও মনে
রাখতে হয়,
আজকাল কেন জানিনা,বড্ড নির্লজ্জের মতো
তোমাকে ধরতে নয়,ধরা দিতে বড়ই ইচ্ছে করে।
মুস্তাক আহমেদ
মনে প্রেমোচ্ছাস যখন
নিশ্চয়ই বিধুর আকর্ষণ বর্তমান।
চোখে আবেগ-প্রবাহ যখন
নিশ্চয়ই সম্মুখে নান্দনিকতার অবস্থান।
নিশ্চয়ই বিধুর আকর্ষণ বর্তমান।
চোখে আবেগ-প্রবাহ যখন
নিশ্চয়ই সম্মুখে নান্দনিকতার অবস্থান।
উন্মত্ততা, প্রেমিক-প্রলাপ, তন্ময়তা
চারণ কবির গানে,
মলিন মুখ, ম্লান জোৎস্না চমক
আপন বিধু-বিহনে।
চারণ কবির গানে,
মলিন মুখ, ম্লান জোৎস্না চমক
আপন বিধু-বিহনে।
শিহরিত দেহ ; মানসপটে জমায়েত
নস্টালজিয়া গুলি,
জ্ঞানান্ধ যৌক্তিক সমাজ অনুপলব্ধ গভীরতা
প্রেমিক মনসুরের শূলি।
নস্টালজিয়া গুলি,
জ্ঞানান্ধ যৌক্তিক সমাজ অনুপলব্ধ গভীরতা
প্রেমিক মনসুরের শূলি।
হাসিল করা সাধনাতীত, নির্বাণ লাভ
অপেক্ষা শ্রেয় ও শ্রেষ্ঠ।
হ্রদয় হালের নির্জনতা, অনির্বচনীয়তা
শব্দহীনতায় পুষ্ট।
অপেক্ষা শ্রেয় ও শ্রেষ্ঠ।
হ্রদয় হালের নির্জনতা, অনির্বচনীয়তা
শব্দহীনতায় পুষ্ট।
মোহাবিষ্ট মায়াজালে, আলোকধাঁধার অন্তরালে
মরে প্রেম, জন্মায়, বাঁচে।
ভাবাবেশে জর্জরিত বালক ভারসাম্য পাই
আলিঙ্গনের উষ্ণ আঁচে ||
মরে প্রেম, জন্মায়, বাঁচে।
ভাবাবেশে জর্জরিত বালক ভারসাম্য পাই
আলিঙ্গনের উষ্ণ আঁচে ||
Monday, September 25, 2017
দেবশ্রী চক্রবর্তী
আমার শারদীয়া
Collage: Swarup Chakraborty |
পূবের আকাশ ভরা
মিষ্টি আলোর খেলা,
মা আসছেন, চড়ে খুশীর ভেলা,
প্রাণে লেগেছে দোলা।
মিষ্টি আলোর খেলা,
মা আসছেন, চড়ে খুশীর ভেলা,
প্রাণে লেগেছে দোলা।
কাশফুল, ঘন বনে সবুজের মেলা,
মা, তোমার কোলে মাথা রেখে
একটু অবুঝ হওয়া ,ভুলে যাওয়া কিছুু
ভেদ বিভেদের জ্বালা।
মা, তোমার কোলে মাথা রেখে
একটু অবুঝ হওয়া ,ভুলে যাওয়া কিছুু
ভেদ বিভেদের জ্বালা।
তোমার নরম, স্নিগ্ধ পরশে,
আবেগে,আমোদে-সুদূরে পাড়ি দেওয়া
যেখানে দীঘির শীতল জলে তুমি,
যেখানে শিউলির ঘ্রাণে মেশা তুমি,
আবেগে,আমোদে-সুদূরে পাড়ি দেওয়া
যেখানে দীঘির শীতল জলে তুমি,
যেখানে শিউলির ঘ্রাণে মেশা তুমি,
নীল আকাশ আর পেঁজা পেঁজা মেঘ,
লাল মাটি আর নিরুদ্দেশের দেশ,
দিকে দিকে তোমার পদধ্বনি
শরীরে - মনে তোমার আগমনী
লাল মাটি আর নিরুদ্দেশের দেশ,
দিকে দিকে তোমার পদধ্বনি
শরীরে - মনে তোমার আগমনী
তোমার স্নিগ্ধ , সদ্যোস্নাত রূপ
প্রকৃতি যেন তুমি সম অপরূপ,
শরতের মেঘে নীল পাখা আর, সবুজের গালিচায়
মা, তুমি আছো রন্ধ্রে রন্ধ্রে , বিশ্বের আঙিনায়।
প্রকৃতি যেন তুমি সম অপরূপ,
শরতের মেঘে নীল পাখা আর, সবুজের গালিচায়
মা, তুমি আছো রন্ধ্রে রন্ধ্রে , বিশ্বের আঙিনায়।
কথায়, গানে আর আভূষনে
শুধু তুমি আর তুমি, তোমায়
স্নেহের আবেশে জড়িয়ে ধরেছি,
ছোট শিশু সম দেয়ালা করেছি
শুধু তুমি আর তুমি, তোমায়
স্নেহের আবেশে জড়িয়ে ধরেছি,
ছোট শিশু সম দেয়ালা করেছি
চঞ্চল মনা, আমি আর আমি।
Saturday, September 23, 2017
কৃষ্ণা সাহা
কৃষ্ণ গহ্বর
Image Courtesy: Google Image |
কৃষ্ণ গহ্বরের অনুভূতিরা
উঠে আসে শব্দ মালায়।
অনুভূতির আবেশ ও শব্দের মিলনে
জন্ম নেয় একটা প্রাণময় অনুভূতির ভ্রূণ।
তিল তিল করে বেড়ে ওঠে
কৃষ্ণ গহ্বরের অন্ধ কুঠুরিতে।
অপেক্ষা করে আলো দেখার ।
সে যেন এক আলোক পিয়াসী.......
আঁতুড় ঘর থেকে বেরিয়ে
টলমলে পায়ে এগোতে চায়,
বারংবার পড়ে যায়,
তবুও এগিয়ে যায়।
কৃষ্ণ গহ্বরের অনুভূতিরা চায়
নতুন বোধের জন্ম দিতে,
নূতন কবিতার জন্ম দিতে
আরো কবিতা, প্রতিদিন কবিতা
জীবনযুদ্ধের কবিতা।
কবিতায় জুড়োতে চায় সে
অন্তর জ্বালা।
উঠে আসে শব্দ মালায়।
অনুভূতির আবেশ ও শব্দের মিলনে
জন্ম নেয় একটা প্রাণময় অনুভূতির ভ্রূণ।
তিল তিল করে বেড়ে ওঠে
কৃষ্ণ গহ্বরের অন্ধ কুঠুরিতে।
অপেক্ষা করে আলো দেখার ।
সে যেন এক আলোক পিয়াসী.......
আঁতুড় ঘর থেকে বেরিয়ে
টলমলে পায়ে এগোতে চায়,
বারংবার পড়ে যায়,
তবুও এগিয়ে যায়।
কৃষ্ণ গহ্বরের অনুভূতিরা চায়
নতুন বোধের জন্ম দিতে,
নূতন কবিতার জন্ম দিতে
আরো কবিতা, প্রতিদিন কবিতা
জীবনযুদ্ধের কবিতা।
কবিতায় জুড়োতে চায় সে
অন্তর জ্বালা।
Debrupa Chakraborty (Class VI)
THE AWAKENING
Feed from The Editor: This poem is about a small girl's introspection about the life, she feels that we are the characters of someone's dream just like the characters we see in our own dream
Picture Courtesy: Google Image Gallary |
Sometimes
I feel
I
am a subject in someone’s dream,
She
controls me in her own dream
She
makes me dance and makes me sing,
And
because of her, I exist in my being.
Then
comes a time
She
starts with her chores,
And
I finish mine.
This
is the time we part away,
As
she wakes up-
And
I start taking a nap
While
She finishes her
I
start seeing my own dream
I
control my subjects
And
play with them
Till
I am asleep…..
Again
comes the moment
When
We meet again
As
She goes to sleep
And
I wake up again…
Subscribe to:
Posts (Atom)