অলীক পাতার অন্যান্য সংখ্যা- পড়তে হলে ক্লিক করুন Library ট্যাব টি



। । "অলীক পাতা শারদ সংখ্যা ১৪৩১ আসছে এই মহালয়াতে। । লেখা পাঠানোর শেষ তারিখ ১৫ ই আগস্ট রাত ১২ টা ।.."বিশদে জানতে ক্লিক করুন " Notice Board ট্যাব টিতে"

Friday, November 24, 2017

কৃষ্ণা সাহা

বাঁচার রসদ

Image Courtesy: Muniba Mazari's Canvas- Left- Her creation, Right-The creator Herself




Editor's Feed :

 It a custom in Aleek Pata, to decorate creations with suitable picture-
of course with a courtesy note,acknowledging the creator.

Like wise, while decorating this poetry we feel proud to  share the painting along with the creator of it, Ms.Muniba Mazari, Best Known as Iron Lady of Pakistan, who despite of her paralyzed lower body has overcome the odds 
of life and is an inspiration to all.

শত বেদনায় বাঁচার রসদ খুঁজি
       
খুঁজি আমরা অবিরাম।
পুত্র হারা' মা' বুকের গভীর ক্ষত ভুলে
স্বামী হারা বিধবা জীবনের রঙ হারিয়ে
আবার বাঁচার রসদ খুঁজে নেয়
     
মৃত্যু বড়ই কঠিন,,,,,
মুমূর্ষু রোগীও মৃত্যু ভয়ে কাতরায়
             
বাঁচার আশায়।
পুত্র শোক  বিহ্বল পিতাও সব
ভুলে মাতৃ জঠরকে করে আবাদ
       
আবার নুতন করে বাঁচার
                 
রসদ খুঁজতে।
নূতন করে বাঁচতে বাঁচাতে
শুধু রয়ে যায় ক্ষত লোক চক্ষুর আড়ালে।
ধুঁকে ধুঁকে বাঁচা, তবুও তো বাঁচা
     
মৃত্যু বড়ই কঠিন নিষ্ঠুর।
জীবন সংগ্রামের ধারাবাহিকতায়
প্রতিনিয়ত হই ক্ষতবিক্ষত।
     
তবু্ও খুঁজি বাঁচার রসদ……
সব ভুলে আবার ভরিয়ে নিই নিজেকে
কারন মৃত্যু বড়ই কঠিন ভয়ঙ্কর
     
গায় শুধু সমাপ্তির গান।


Tuesday, October 31, 2017

শিবু মণ্ডল

জীবন তো আমি নই গুণাগুণ আর মুল্য


Image Courtesy: Google Images 


               
কিছুই তো হল না এই পঁয়ত্রিশ বছরের জীবনে
বেঁচে থাকার জন্য পর্যবেক্ষণ আর অমরত্বের লোভে উৎপাদন ছাড়া

অভিজ্ঞতার সঞ্চয়ই বা কতটুকু আর মূলধনই বা কোথায়
সেই তো চলন বলনে ‘লেট-লতিফ’ একটি জীবন
আর তার আগে পিছে ঘিরে চার-পাঁচটি নদী !

তাতেই পর্যবেক্ষন-সৃষ্টি-পর্যবেক্ষন পর্যায়ক্রমে চলতে থাকে । শুধু
এতেই বৃত্ত সম্পূর্ণ হলে তবুও কথা ছিলতা তো নয় – আছে
তার নিরীক্ষণগুণাগুণ বিচার- তার জন্য আছে দ্বিতীয় পক্ষতৃতীয় পক্ষ ।
সৃষ্টি তখন পণ্য – তার গায়ে কাটা দাগ,
তার শরীরে ছিদ্র,
তার চরিত্রে ঢিলেঢালা ব্যক্তিত্ব – মেধাহীন ।
কোন পক্ষের বিচারে শুধু কোন কারণ ছাড়াই ‘ভালো লাগেনি’ 

বেশির ভাগ শরীরেই বাতিল ট্যাগ হয়দুএকটি
কোন কোন পক্ষের আঙুলের ফাঁক গলে ছড়িয়ে পড়ে ।
তবুও উৎপাদন চলে । বুদ্ধিজীবীরা বলে
নতুন কিছু ভাবো বা পুরাতনই নতুন ভাবে
স্মৃতির প্রণালী বেয়ে আমি অতীতের দ্বারে – তার
কুলীন ভাব দেখে ভরসা পাইকিন্তু আমার আর আধুনিক প্রযুক্তি কোথায়যে
তাকে সমুদ্রের অতল থেকে বের করে আনি
তাই একমাত্র নদীই ভরসা আমি জানি !

কি আশ্চর্যএক পাতা প্রবহমানতা লিখতে গিয়ে দেখতে পাচ্ছি
সমস্তটা জুড়েই আমি ! অথচ ‘জীবন’ মানে তো আমি নই- গুণাগুণ আর মুল্য !

নদীগুলি সেরে উঠবেস্রোতের শব্দ ভেসে উঠবে শুনতে পাচ্ছি......




চিত্র ঋণ ঃwww.googles.com 

Preface-Swarup Chakraborty

PREFACE- EIGHTH EDITION

Image Courtesy: Google Images

My dear friends,
Please accept the greetings and love from our team on the occasion of Dipawali and Kali Puja.
The festival of light has passed by, but, the light of knowledge, feelings and humanity must be kept glowing, the torch should never be put out.
We, at “Aleek Pata” are in an constant endeavour of keeping the torch of “Knowledge”, and “Feelings” – glowing.
You, the family members of this group have kept the zeal intact, which fuels us to carry on and on and on………..
The first ever printed version of our E-Magazine has been appreciated by everyone, we are grateful to you all for that.
With this I must take your leave, with a hope to meet you again.





Note: Those who want the printed copy of “ALEEK PATA” - may contact us in our facebook group. You can also mail us at “responsealeekpata@gmail.com

Thank You 
With Warm Regards
Swarup Chakraborty-Team "Aleek Pata"
Haridwar, 31th October,2017




राजकुमार सिंह।



Image Courtesy : Google Images


[ Editor's Feed: Mr. Rajkumar Singh, DGM, BHEL , a person of unmatched energy, his hard work and sincerity  towards his profession is something which is enviable and respect worthy, I know him quite closely, and I feel proud to say that "ALEEK PATA" got successful in inspiring him to express his WORLD OF FEELINGS. Every word of this poem is genuine and heartfelt.
ALEEK PATA is grateful to him, we wish long lasting association with him. ]


एक साँस में भाग कर हम पेड़ों पर चड़ जाया करते थे,
एक साँस में दूध का गिलास भी ख़त्म कर जाया करते थे,
छोटी सी चीज पाने को भी यारों हम अड़ जाया करते थे,
वो भी क्या दिन थे यारों जब हम स्कूल जाया करते थे।

सर्दी हो या बरसात , मैदान में जरूर जाया करते थे,
पिता की सीख, माँ का दुलार और वह दोस्तों का प्यार
रह रह कर आज भी याद आ जाता है यार....

आज एक मंजिल की सीडीयाँ चढने में पसीना आ जाता है,
शुगर,बी पी के मारे हर पकवान देख मन ललचाता है,
नोकरी और घर की कश्मकश के बीच मन ठगा सा रह जाता है।


मन, कर्म और बचन के बीच शायद सामंजस्य बिठा पाऊँ मैं,
बचपन की उस मस्ती को शायद ही कभी भुला पाऊँ मैं।।





কৃষ্ণা সাহা

হৃদয়

Image Courtesy: Google Images


হৃদয়....? সে তো
ত্রিভুজাকৃতি একখন্ড জমি
আর আছে ওই ধুকপুকানি
টেকনিক্যালি ভাবতে গেলে
শরীরের আর পাঁচটা অংশ যেমন
হৃদয়ও ঠিক তাদের মতো।

কিন্তু যখন ভাবাবেগের দাঁড়িপাল্লায়
রাখতে গিয়ে হৃদয় নামক যন্ত্রটা
যে বড়ই কঠিন, বড়ই নরম।
হাসি কান্না মান অভিমান সবই
যে বাঁধা সেথায় যতন করে
ভালোবাসার আদান প্রদান হয়
যেখানে হৃদয় দিয়ে।
হৃদয়ে হৃদয়ে কথা হলে তবেই তুমি
নাকি মানুষ বলে গণ্য হলে
ওই হৃদয় নিয়েই যত জ্বালা
কান্না হাসির হাজার রকম ছলাকলা।
লাবডুবটা বন্ধ হলেই,,,,,
হৃদয় নামক যন্ত্রটার আবেগগুলো
ফুরুত করে পালান দিলো এক নিমিষে।





শম্পা দত্ত

বিষাদ সন্ধ্যার শেষ বিকেল

Image Courtesy : Google Images



এদিনে পড়ছে মনে, সেদিনের আমি
বছর তেইশের দামাল করা উদ্ধ্যত দূরন্ত কিশোর
আর তুমি সেই লাজুক লাজুক সদ্য বয়ঃসন্ধি পেরোনো অষ্টাদশী কিশোরী।
কনে দেখার মিষ্টি নরম আলোয়,
দূর্বার যৌবনে তোমার আমার প্রথম দেখা
   
অপরুপ রুপবতী ঠোঁটের কোন বেয়ে চিবুকে
অবাধ্য নেমে আসা ছোট্ট তিলটা
অনেকে সেটাকে আবার বিউটি স্পট বলে জানি।
সাথে সুন্দর হাসি,,,
দেখে অজান্তে বয়সের সাপ হিস্ হিস্ ফনা তুলে
শিঁড়দাড়া বেয়ে নেমে আসে।
অজান্তে মন গেয়ে ওঠে---
"আমার মনের কোনের বাইরে" তির তির শিহরিত হয় ভাললাগার অনুরনণে।
নিজের অজান্তে নিজের নজর লেগে না যায়
মন গেয়ে ওঠেছিল" ও চাঁদ সামলে রাখো জোছনাকে……"
হৃদয়ের সুক্ষতন্ত্রীতে তোমায় দিয়েছি যত্ন করে
স্বপ্নের উষ্ণতা, আর ভালোবাসা জড়ানো রিনিঝিনি আবেশের মাদকতা।
তেইশ আর আঠারোর উদ্দাম ভাললাগার অদ্ভুত রসায়ন।
বাসর ঘরে আকুলকরা প্রেমের স্বাধীনতায়
নীরব ভালবাসার নীরবতার প্রশ্রয়,
কানে কানে ভালবেসে 'শ্রী' 'শ্রী' বলে ডাকা তুমি আমার একান্ত কেবল আমারই 'শ্রীশ্রীতমা থেকে।
বেশ তো ছিল আমাদের সংসার, মারন কর্কট রোগ এসে ছিনিয়ে নিল তোমায়, রেখে গেলে আমায় বহুদূরে গেলে চলে।

এখন সময়ের নিরীখে দগ্ধ মনের কোনে জ্বলছে,
তোমার ফেলে যাওয়া মন ভার করা কিছু স্মৃতি,
আমার শেষ বিকেলের বিষাদ সন্ধ্যা, চিলেকোঠা ঘর, একাকী নির্জন একলা দুপুর, ছাদের বেয়াড়া কার্ণিশ ।
আমার পাঁকা চুলের ভাজ, মোটা ফ্রেমের চশমা আর সময়ের বাঁকে হারানো আশৈশব, তোমায় নিয়ে মন মাতানো কিছু স্মৃতিরা,
বিষন্ন বিকেলে মনের অবসন্নতায়, তারা "বিকেলে ভোরের ফুল "হয়ে ফিরে ফিরে আসে।

একাকীত্বকে সাথী ক'রে বাঁচার আর সাধ নেই 'শ্রী'
তোমার কাছে যেতে চাই, সুন্দর পৃথিবীকে বলি যেতে যেতে……
"
আমার যাবার সময় হল দাও বিদায়, মোছ আঁখি…………বিদায়"
সময়ের ডাক এসেছে 'শ্রী' আসছি তোমার পাশে
একটু বোসো অপেক্ষা করো আমি আসছি!!!!!!!!!!!





শংকর ব্রহ্ম

সমাজের ছবি

Image Courtesy : Google Image (The Thirsty Boy)




আমি খুব ভাল নেই
                             এই কথা বলতেই ,
একরাশ বিষণ্ণ বাতাস এসে ঘিরে ধরে |
কেন , কেন , কেন - এ সহজ প্রশ্ন করে ,
                                 ফিরে যায় ঘরে  |

          ভাল নেই কেন , ভাবতেই যেন
ভাঙাচোড়া মানুষের মুখ
                           চোখে ওঠে ভেসে ,
যাদের ঘিরেছে আজ 
                       সমাজের গভীর অসুখ  |

তারা বলে হেসে , আমাদের ভালবেসে
একা তুমি ভাব কেন কবি  ?
আমাদের বাদ দিয়ে আর সবই
                                  ঠিক ঠাক আছে ,
সকলেই মস্তিতে বেঁচে
                     আমরা নয় থাকি বস্তিতে ,            

দেখ চেয়ে সমাজের ছবি  |

Main Menu Bar



অলীকপাতার শারদ সংখ্যা ১৪২৯ প্রকাশিত, পড়তে ক্লিক করুন "Current Issue" ট্যাব টিতে , সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা

Signature Video



অলীকপাতার সংখ্যা পড়ার জন্য ক্লিক করুন 'Current Issue' Tab এ, পুরাতন সংখ্যা পড়ার জন্য 'লাইব্রেরী' ট্যাব ক্লিক করুন। লেখা পাঠান aleekpata@gmail.com এই ঠিকানায়, অকারণেও প্রশ্ন করতে পারেন responsealeekpata@gmail.com এই ঠিকানায় অথবা আমাদের ফেসবুক গ্রুপে।

অলীক পাতায় লেখা পাঠান